সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়েজিয়ান লেখক ও নাট্যকার ইয়ন ওলাভ ফসে

উদ্ভাবনী নাটক এবং গদ্যের জন্য সাহিত্যে নোবেল পুরষ্কার পেলেন ইয়ন ওলাভ ফসে (Jon Olav Fosse). ৫ই অক্টেবর ২০২৩ তার “Innovative Plays and Prose which Give Voice to the Unsayable” এর জন্য তিনি পুরুস্কার পান।  ১৯০১ সাল থেকে সুইডিশ একাডেমী প্রতি বছর সাহিত্যে অসামান্য অবদানের জন্যে কোন দেশের লেখককে এই পুরুস্কার দেয়।

দীর্ঘ পঁচানব্বই বছর পরে সাহিত্যে নোবেল পুরুস্কার পেলেন নরওয়ের লেখক ইয়ন ফসে। এর আগে নরওয়ের থেকে  ১৯২৮ সালে সাহিত্যে নোবেল পুরুস্কার পেয়েছিলেন সিগ্রিড উনসেট (Sigrid Undset), ১৯২০ সালে ন্য্যুট হামসুন (Knut Hamsun) এবং ১৯০৩ সালে  বিওর্নস্তিয়ার্না বিওর্নসন (Bjørnstjerne Bjørnson) নোবেল পুরুস্কার পেয়েছিলেন।

ইয়ন ফসে ১৯৫৯ সালের ২৯ সেপ্টেম্বর নরওয়ের হাগেসুন্ডে জন্মগ্রহণ করেন। সাত বছর বয়সে একটি গুরুতর দুর্ঘটনা তাকে মৃত্যুর কাছাকাছি নিয়ে গিয়েছিল; এই ভয়ানক অভিজ্ঞতা তার লেখা প্রাপ্তবয়স্কদেরও প্রভাবিত করেছে। তিনি বার্গেন বিশ্ববিদ্যালয়ে সাহিত্য বিষয়ে পড়াশোনা করেন। পরবর্তীতে সাহিত্যিক হিসেবে নিজের কর্মজীবন শুরু করেন। তার প্রথম উপন্যাস, Raudt, svart (লাল, কালো), ১৯৮৩ সালে প্রকাশিত হয়। তার প্রথম নাটক, Og aldri skal vi skiljast (আর আমরা কখনো আলাদা হবোনা) ১৯৯৪ সালে প্রদর্শিত হয়। ‘বোটহাউস’ (১৯৮৯) এবং ‘মেলাংকলি’ ১ ও ২ (১৯৯৫–১৯৯৬), মর্নি অ্যান্ড ইভিনিং’ ‘সেপ্টোলজি’ তার রচিত জনপ্রিয় উপন্যাস। এছাড়াও লিখেছেন ছোটগল্প, কবিতা, শিশুতোষ বই, প্রবন্ধ। তার কথাসাহিত্যের খ্যাতি ক্রমেই বেড়ে চলেছে। এ পর্যন্ত তার রচনাগুলো চল্লিশটিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। ইয়ন ফসে বর্তমান বিশ্বের সবচেয়ে খ্যাতিমান নাট্যকারদের একজন। নরওয়েজিয়ান নাট্যকার হেনরিক ইবসেনের পরেই তার লেখা নাটক সবচেয়ে বেশি নঞ্চস্থ হয়েছে।

ইয়ন ফসেকে ১০ বছর আগেও নোবেলের জন্য ‘হট ফেভারিট হিসাবে বিবেচনা করা হয়েছিল। সে বছর জিততে না পারার পর, ২০১৪ সালে তিনি দ্য গার্ডিয়ানকে বলেছিলেন, “অবশ্যই আমি জিততে চাই। কিন্তু সহজ সত্য হল যে আমি খুব খুশি হয়েছিলাম যখন এই খবরটি এসেছিল যে এটি আমি নই। সাধারণত, তারা এটি খুব পুরানো লেখকদের দেয়।” তিনি আরও জানান যে এই পুরস্কার তা একটা লেখকের তখনই পাওয়া উচিত যখন সেই পুরস্কারটা তার লেখায় আলাদা করে প্রভাব ফেলবে না।◊

Facebook
Twitter
LinkedIn
Print
error: বিষয়বস্তু সুরক্ষিত !!